Water Purifier care

কেন ওয়াটার পিউরিফায়ারের যত্ন নিবেন?

Why take care of water purifier

ভূমিকা

এখন সব বাসাতেই ওয়াটার পিউরিফায়ারের ব্যবহার যেমন বেড়েছে ঠিক এর যত্ন নেয়াও অনেক বেশি প্রয়োজনীয়।পিউরিফায়ার যেমন আপনাকে বিশুদ্ধ পানি পেতে সাহায্য করে তেমনি এর যত্ন না নিলে আপনার দীর্ঘ সময় সার্ভিস হতে বঞ্ছিত হতে পারেন।বিশেষত মেমব্রেন,টেস্ট এন্ড অডর,পোস্ট কার্বন এবং কার্টিজ সমূহ খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।যেসব বিষয় লক্ষ্য রাখা প্রয়োজন পিউরিফায়ারের যত্নের জন্যঃ

১. পানির গুণগত মান বজায় রাখা

ওয়াটার পিউরিফায়ারের ফিল্টার ও অন্যান্য অংশ নিয়মিত পরিষ্কার ও রক্ষণাবেক্ষণ না করলে, সেগুলোতে দূষক পদার্থ জমে গিয়ে পানির গুণগত মান কমে যেতে পারে। সঠিক যত্ন নিয়ে আপনি সবসময় বিশুদ্ধ ও নিরাপদ পানি পান করতে পারবেন।

২. সুস্থতার নিশ্চয়তা

ওয়াটার পিউরিফায়ার সঠিকভাবে কাজ করলে পানির মধ্যে থাকা ক্ষতিকর জীবাণু, ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ভারী ধাতু অপসারণ করতে পারে। নিয়মিত যত্ন না নিলে পিউরিফায়ারের কার্যক্ষমতা কমে যেতে পারে এবং পানি ঠিকমতো বিশুদ্ধ নাও হতে পারে, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

৩. পিউরিফায়ারের আয়ু বৃদ্ধি

নিয়মিত রক্ষণাবেক্ষণ পিউরিফায়ারের আয়ু বৃদ্ধি করতে সাহায্য করে। ফিল্টার পরিবর্তন, পরিষ্কার করা এবং সঠিকভাবে ব্যবহার করলে পিউরিফায়ার দীর্ঘদিন ভালো অবস্থায় থাকে।

৪. মেরামতের খরচ কমানো

নিয়মিত যত্ন না নিলে পিউরিফায়ারের ভিতরের অংশে ময়লা জমতে পারে এবং এটি নষ্ট হতে পারে। ফলে বড় ধরনের মেরামতের প্রয়োজন হতে পারে যা খরচসাপেক্ষ। নিয়মিত যত্ন নিলে এই ধরনের খরচ কমানো সম্ভব।

৫. কার্যক্ষমতা নিশ্চিত করা

ওয়াটার পিউরিফায়ারের নিয়মিত রক্ষণাবেক্ষণ করলে এটি সর্বোচ্চ কার্যক্ষমতায় কাজ করতে পারে। ফিল্টার, ঝিল্লি এবং অন্যান্য অংশ ঠিকঠাক থাকলে পিউরিফায়ার পানি দ্রুত এবং কার্যকরভাবে বিশুদ্ধ করতে পারে।

৬. পানি প্রবাহের গতি বজায় রাখা

নিয়মিত যত্ন না নিলে পিউরিফায়ারের ফিল্টার বন্ধ হয়ে যেতে পারে, যা পানি প্রবাহের গতি কমিয়ে দেয়। এর ফলে পানির প্রবাহ কমে যায় এবং ব্যবহারে অসুবিধা হয়। নিয়মিত যত্ন নিয়ে এই সমস্যা এড়ানো যায়।

৭. নিরাপদ পানির নিশ্চয়তা

পরিবারের সবার সুস্থতার জন্য নিরাপদ পানির নিশ্চয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত রক্ষণাবেক্ষণ এর মাধ্যমে ওয়াটার পিউরিফায়ার সবসময় নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারে।

তাছাড়া নির্দিষ্ট সময় অন্তর মেমব্রেন পরিবর্তন করা গুরুত্বপূর্ণ।সাধারণত মেমব্রেন ২ বছর অন্তর পাল্টাতে হয়। রিজার্ভ ট্যাংক সুরক্ষিত স্থানে থাকে তা নিশ্চিত করা এবং বাচ্চাদের সংস্পর্শে না আসতে পারে  বা ভারী কিছুর আঘাত যাতে না লাগে। ওয়াটার পিউরিফায়ারের নিয়মিত যত্ন এবং রক্ষণাবেক্ষণ করলে পানির গুণগত মান বজায় থাকে, পিউরিফায়ারের আয়ু বৃদ্ধি পায়, এবং মেরামতের খরচ কমে যায়। ফলে পরিবার সুরক্ষিত থাকে এবং বিশুদ্ধ পানি পাওয়ার নিশ্চয়তা থাকে।

 

author-avatar

About Moriom Water Solution

Moriom Water Solution is one of the best water filter sellers in Bangladesh and Provides water treatment services like RO plant, Iron removal plant, Industrial RO Plant, ETP plant, Iron plant, etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *